মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ – ৫৬ ‍টি শূন্য পদ


মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ আবেদনের নিয়মাবলি

১। মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও মাদারীপুর জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে ।

২। জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত এক পাতার নির্ধারিত আবেদন ফরমটি www.madaripur.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

৩। আবেদন ফরম কম্পিউটারে টাইপ করে/ হাতে পূরণ করতে হবে এবং আবেদন ফরমের নির্ধারিত স্থানে স্ব-হস্তে তারিখসহ স্বাক্ষর প্রদান করতে হবে।

৪। নির্ধারিত আবেদন ফরমে নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

৫। Madaripur DC Office Job Circular 2024 এ বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে।

৬। জেলা প্রশাসকের কার্যালয়, মাদারীপুরের গত ২৯-১২-২০১৬ তারিখের ০৫.৪১.৫৪০০.১০৮.০৬.০০৭.১৬-৪৭২ নম্বর স্মারক এবং ১৭-০২-২০২১ তারিখের ০৫.৪১.৫৪০০,১১৫.০২.০৫৯.২১-২৯২ নম্বর স্মারকে জারীকৃত নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক ইতোপূর্বে যারা অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদন করেছেন তাদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই ।

আবেদনের সময়সীমা 

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ দরখাস্ত আগামী ২৭ মার্চ ২০২৪ তারিখ বিকাল ৪:০০ ঘটিকার মধ্যে জেলা প্রশাসক, মাদারীপুর বরাবর ডাকযোগে পৌঁছাতে হবে। সরাসরি/হাতে হাতে কোন দরখাস্ত গ্রহণ করা হবে না।

আবেদনের বয়সসীমা

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ প্রার্থীর বয়স ২৭ মার্চ ২০২৪ তারিখে অবশ্যই ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে সরকারি বিধি মোতাবেক সর্বোচ্চ বয়স সীমা ৩২ বৎসর পর্যন্ত শিথিলযোগ্য। তবে মুক্তিযোদ্ধার নাতি/নাতনির ক্ষেত্রে বয়স ৩০ বছর। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

কর্মরত প্রার্থীর আবেদন

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ চাকুরিরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিসহ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে কোন অগ্রিম কপি গ্রহণযোগ্য হবে না ।

আবেদন পত্রের সাথে নিম্মোক্ত কাগজ পত্রাদি সংযুক্ত করতে হবে :

(ক) প্রার্থীর সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ০৪ (চার) কপি রঙিন (১.৫×১.৯ ইঞ্চি) ছবি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত)।

(খ) ক্রমিক নম্বর ১ হতে ৪ পর্যন্ত পদের জন্য ২০০ (দুইশত) টাকা এবং ক্রমিক নম্বর ৫ হতে ৬ পর্যন্ত পদের জন্য ১০০ (একশত) টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ (কোড নং-১-০৭৪২-০০০০-২০৩১) সোনালী ব্যাংকের যে কোন শাখায় প্রদেয় ট্রেজারি চালানের মূল কপি ( ১ম কপি)।

(গ) প্রবেশপত্র ইস্যুর সুবিধার্থে পদের নাম ও প্রার্থীর নাম ঠিকানা লিখিত ৬/- টাকার ডাক টিকিট লাগানো ১০”x৪’একটি ফেরত খাম ।

(ঘ) প্রার্থীর বয়স ২৭ মার্চ ২০২৪ তারিখে অবশ্যই ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে সরকারি বিধি মোতাবেক সর্বোচ্চ বয়স সীমা ৩২ বৎসর পর্যন্ত শিথিলযোগ্য। তবে মুক্তিযোদ্ধার নাতি/নাতনির ক্ষেত্রে বয়স ৩০ বছর। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

(ঙ) খামের উপর মোটা অক্ষরে পদের নাম ও বিশেষ কোটা (যদি থাকে) এবং বাম পার্শ্বে আবেদনকারীর পূর্ণ নাম ও ঠিকানা স্পষ্ট অক্ষরে লিখতে হবে।

(চ) বিভাগীয় (চাকুরিরত প্রার্থীর ক্ষেত্রে প্রযোজ্য) প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে।

(ছ) লিখিত ও ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগ বিজ্ঞপ্তিতে ও আবেদনপত্রে উল্লিখিত সকল সনদ ও রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি ০১ (এক) সেট মৌখিক পরীক্ষা গ্রহণকারী কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে। সত্যায়নের ক্ষেত্রে অবশ্যই সত্যায়নকারী কর্মকর্তার সুস্পষ্ট নাম, পদবি ও সিল ব্যবহার করতে হবে।

(জ) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষার সময় আবেদন ফরমে উল্লিখিত সকল সনদপত্রের মূলকপি উপস্থাপন করবেন। (ঝ) সরকারি নীতিমালা মোতাবেক মুক্তিযোদ্ধার সন্তান/মহিলা/আনসার ভিডিপি/এতিম/শারীরিক প্রতিবন্ধী/উপজাতি প্রার্থীর জন্য কোটা সংক্রান্ত সরকারি বিধি-বিধান অনুসরণ করা হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে তার কোটা দাবির সমর্থনে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ/প্রমাণপত্রের মূলকপি মৌখিক পরীক্ষার সময় দেখাতে হবে।

(ঞ) মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা হিসেবে আবেদনকারী চাকুরী প্রার্থীকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী/উপদেষ্টা কর্তৃক স্বাক্ষরিত ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের উপদেষ্টা মাননীয় প্রধানমন্ত্রী/প্রধান উপদেষ্টা কর্তৃক প্রতিস্বাক্ষরিত মূল সনদপত্র অথবা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কর্তৃক স্বাক্ষরিত এবং মাননীয় মন্ত্রী/উপদেষ্টা কর্তৃক প্রতিস্বাক্ষরিত সাময়িক সনদপত্র মৌখিক পরীক্ষার সময় দেখাতে হবে। এরূপ সনদপত্র ব্যতীত অন্য কোন সনদপত্র মুক্তিযোদ্ধা সনদপত্র হিসেবে গ্রহণযোগ্য হবে না।

(ট) প্রার্থীর সাথে মুক্তিযোদ্ধার সম্পর্ক উল্লেখপূর্বক ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা/ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে।

পরীক্ষার সময় ও প্রবেশপত্র প্রাপ্তি

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ পরীক্ষার সময় ও তারিখ ও প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ওয়েব সাইটে যথাসময়ে জানানো হবে। এছাড়া নিয়োগ পরীক্ষার তারিখ, সময় ও অন্যান্য তথ্য https://www.madaripur.gov.bd  ওয়েবসাইট হতে জানা যাবে।

কর্তৃপক্ষের নির্দেশনা

১। মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ বিলম্বে প্রাপ্ত দরখাস্ত এবং অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ দরখাস্ত সরাসরি বাতিল বলে গণ্য হবে ।

২। কর্তৃপক্ষ সরকারি বিধি-বিধানের সাথে সাংঘর্ষিক নয় এমনভাবে কোন শর্ত পরিবর্তন বা অতিরিক্ত শর্ত সংযোজন করতে পারবেন । কর্তৃপক্ষ কোন কারণ দর্শানো ব্যতিরেকেই নিয়োগ বিজ্ঞপ্তি আংশিক বা সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

৩। কোন তথ্য গোপন করে ভুল তথ্য প্রদান করে চাকুরীতে নিয়োগপ্রাপ্ত হলে চাকুরী জীবনের যে কোন পর্যায়ে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়োগাদেশ বাতিল করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৪। Madaripur DC Office Job Circular 2024 এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণ কিংবা প্রার্থীত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না। কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

৫। বিজ্ঞাপনে উল্লিখিত পদে চূড়ান্ত সুপারিশ প্রণয়নের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারের সর্বশেষ বিধি-বিধান অনুসরণ করা হবে।

৬। মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগের যে কোনো পর্যায়ে কোন অস্পষ্টতা বা জটিলতার উদ্ভব হলে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে ।

৭। মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীকে কোন প্রকার টিএ/ডিএ দেওয়া হবে না ।

যোগাযোগ/হেল্পলাইন

ড. রহিমা খাতুন

জেলা প্রশাসক মাদারীপুর

ফোন: +৮৮০৬৬১-৬২৭৭৭

মোবা+৮৮০১৭২৬৬০৪২২২

[email protected]

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়

https://www.madaripur.gov.bd

 

মাদারীপুর জেলা সম্পর্কে কিছু জেনে নেই

১।  মাদারীপুর জেলার সৃষ্টি ১লা মার্চ, ১৯৮৪ খ্রিস্টাব্দ

২। আয়তন ১১২৫.৬৯ বর্গ.কি.মি. (জনশুমারি ও গৃহগণনা ২০২২)

৩। লোকসংখ্যা ১২,৯৩,০২৭ জন (জনশুমারি ও গৃহগণনা ২০২২)

৪। উপজেলা ৫ টি (জনশুমারি ও গৃহগণনা ২০২২)

৫। থানা ০৫ টি

৬। পৌরসভা ৪ টি (বাংলাদেশ জিওকোড, জুন ২০১৭)

৭। ইউনিয়ন ৫৯ টি (জনশুমারি ও গৃহগণনা ২০২২)

৮।গ্রাম ১১০৮ টি (বাংলাদেশ জিওকোড, জুন ২০১৭)

৯। মৌজা ৪৫১ টি (বাংলাদেশ জিওকোড, জুন ২০১৭)

১০। নদী ৯টি (বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড)

১১। মাদারীপুর জেলার  আয়তন ১১২৫.৬৯ বর্গ কিলোমিটার।

১২। মাদারীপুর জেলার অবস্থান ২৩˙০০‌‌˝ উত্তর অক্ষাংশ থেকে ২০˙-৩০‌‌˝ উত্তর অক্ষাংশ এবং     ৮৯˙-৫৬˝ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৯০˙-২১˝ পূর্ব দ্রাঘিমাংশ। 

১৩। নদ-নদীঃ আড়িয়াল খাঁ, কুমার, লোয়ার কুমার, কাঁটা কুমার, কৃর্ত্তীনাশা, পদ্মা, বিল পদ্মা, ময়নাকাটা, টরকী। মাদারীপুর দক্ষিণ বঙ্গোপসাগর থেকে সৃষ্ট, এ মতামত অনেকেরেই। পদ্মা, আড়িয়াল খাঁ, পালরদী ও কুমার এ জেলার প্রধান নদী। পীতাম্বর বিল, মরা পদ্মার বিল, হাউসদি বিল, ময়নাকাটা বিল, লাউসার বিল, লখ-ার বিল, পাতার বিল, শশিকর বিল, মাটিভাঙ্গা বিল, গৈদি বিলসহ ১১টি বিল বয়েছে। রয়েছে অসংখ্য খাল। দিন দিন নদী যেমন মরে যাচ্ছে তেমনি শুকিয়ে আবাদি জমিতে পরিণত হচ্ছে বিলগুলো আর খালগুলোরও বিলোপ ঘটছে।

জেলার ভূ-গঠনে এ নদীগুলোর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ভূ-ভাগ বেলে-দোআঁশ মাটি দ্বারা গঠিত। তবে নদী সিকস্তি ও চরাঞ্চল এলাকায় বেলে মাটির আধিক্য অত্যন্ত বেশি। এ জেলার আবাসযোগ্য ভূ-গঠন এবং জনবসতি খুব প্রাচীন নয়। সম্ভবত এক হাজার বছর ধরে এ ভূ-গঠন প্রক্রিয়া চলে আসছে। ভূ-গঠনের প্রকৃতি দেখে মনে হয় পূর্ব ও পূর্ব-দক্ষিণাঞ্চলের তুলনায় পশ্চিম ও পশ্চিম-দক্ষিণাংশের ভূ-ভাগ বেশি প্রাচীন। পশ্চিম-উত্তর, পূর্ব-উত্তর এবং পূর্বাঞ্চলের ভূ-ভাগ পদ্মা, আড়িয়াল খাঁ, ময়নাকাটা এবং তার শাখা-প্রশাখার ব্যাপক ভাঙা-গড়ার কারণে একাধিকবার পুনর্গঠিত হয়েছে এবং এখনও হচ্ছে। বস্তুত এ নদীগুলোর লালনে-শাসনে গড়ে উঠা এ জেলা প্রকৃতির বিচিত্র লীলায় লীলায়িত, ভাঙা-গড়ার বিচিত্র অভিজ্ঞতায় বিকশিত এক বিস্ময়কর ঐতিহ্যের স্মারক।

১৪। জলবায়ুঃ মাদারীপুর জেলার বার্ষিক সর্বোচ্চ গড় তাপমাত্র ৩৫.৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন গড় তাপমাত্রা ১২.৬ ডিগ্রী সেলসিয়াস। বার্ষিক গড় বৃষ্টিপাত ২১০৫ মিলিমিটার।

১৫।জীব-বৈচিত্র্যঃ  উষ্ণ ও আদ্র। বার্ষিক গড় বৃষ্টিপাত ২১০৫ মিলিমিটার। সর্বোচ্চ গড় তাপমাত্র ৩৫.৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন গড় তাপমাত্রা ১২.৬ ডিগ্রী সেঃ। আবহাওয়া-স্বাস্থ্যকর।

পরিবেশের ভারসাম্যহীনতার কারণে জীব বৈচিত্র্য নষ্ট হতে চলেছে। বিভিন্ন প্রজাতির পশু-পাখি, গাছপালা ও মৎস হারিয়ে যাচ্ছে। মাদারীপুরে মূল্যবান গাছের সংখ্যা খুবই কম। এখানে কোন রাষ্ট্রীয় বনভূমি নেই। জেলায় নারিকেল, সুপারি খেজুর ও তালগাছ প্রচুর জন্মে। মাদারীপুরের খেঁজুরের গুড় খুবই বিখ্যাত। বিলুপ্ত প্রায় বন্য প্রানীদের মধ্যে রয়েছে-খেঁকশিয়াল, বাগডাসা, খাটাস, বেজি, গুইসাপ, রক্তচোষা, বাদুর ইত্যাদি। বিলুপ্ত প্রায় পাখিগুলো হচ্ছে- শঙ্খচিল, দাড়কাক, তিলাঘুঘু, কাটঠোকরা, লক্ষ্মীপেঁচা, কানাকুয়া, ডাহুক, পানকৌড়ী, ভাতশালিক ইত্যাদি। এছাড়া চিতল, বোয়াল, পাবদা ও মাগুর সহ প্রায় ২০ প্রজাতির মাছ হারিয়ে যাওয়ার পথে।

তথ্য সূত্রঃ  https://www.madaripur.gov.bd 

মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪  Madaripur DC Office Job Circular 2024



Source link

Leave a Comment