রোজগার কোন ভাষার শব্দ ? – Bangla MCQ


প্রশ্ন:  রোজগার কোন ভাষার শব্দ ? 

প্রশ্ন:  রোজগার শব্দটি কোন ভাষার শব্দ থেকে এসেছে ? 

ক.  আরবি 

খ.  ফারসি 

গ.  তুর্কী 

ঘ.  পর্তুগিজ 

উত্তর:  (খ) ফারসি   । 

ব্যাখ্যা:

রোজগার শব্দটি “ফারসি ভাষার ” শব্দ থেকে এসেছে ।

 রোজগার শব্দটি বাংলা ভাষায় ব্যাপকভাবে ব্যবহৃত একটি শব্দ, যা আয়ের অর্থে ব্যবহৃত হয়। এই শব্দটির উৎপত্তি, ব্যবহার এবং এর প্রাসঙ্গিকতা সম্পর্কে বিস্তারিত আলোচনার মাধ্যমে এর গভীরতা এবং বৈচিত্র্য সম্পর্কে একটি সম্যক ধারণা পাওয়া যাবে।

রোজগার শব্দের উৎপত্তি:

“রোজগার” শব্দটি বাংলা ভাষায় এসেছে ফারসি ভাষা থেকে। ফারসি ভাষায় “রোজগার” শব্দটির অর্থ “সময়” বা “জীবিকা”। তবে, বাংলা ভাষায় এই শব্দটি মূলত আয় বা উপার্জনের অর্থে ব্যবহৃত হয়। ফারসি ভাষার বহু শব্দ বাংলা ভাষায় অন্তর্ভুক্ত হয়েছে এবং এই শব্দগুলির মাধ্যমে বাংলা ভাষা সমৃদ্ধ হয়েছে।

 রোজগার শব্দের ব্যবহার:

বাংলা ভাষায় “রোজগার” শব্দটি আয় বা উপার্জনের অর্থে ব্যবহৃত হয়। এটি প্রায়শই ব্যক্তির জীবিকা অর্জনের জন্য করা কাজ বা পেশার সঙ্গে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, “তিনি তার রোজগারের জন্য কঠোর পরিশ্রম করেন।” এখানে “রোজগার” শব্দটি ব্যক্তির উপার্জন বোঝাতে ব্যবহৃত হয়েছে।

এই শব্দটি সামাজিক এবং অর্থনৈতিক প্রেক্ষাপটে বিশেষ গুরুত্ব বহন করে। এক ব্যক্তি তার পরিবারের জন্য যেসব উপায়ে অর্থ উপার্জন করে, তা “রোজগার” হিসেবে পরিচিত। এটি মানুষের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ, যা তাদের জীবিকা নির্বাহ এবং অর্থনৈতিক স্থিতি বজায় রাখতে সহায়ক।

 রোজগার শব্দের প্রাসঙ্গিকতা:

রোজগার শব্দটি বাংলার সমাজে বিশেষ গুরুত্ব বহন করে। এটি একটি সাধারণ শব্দ হলেও এর মাধ্যমে মানুষের জীবনযাত্রা, অর্থনৈতিক কার্যক্রম এবং সামাজিক স্থিতির একটি প্রতিচ্ছবি পাওয়া যায়। রোজগার মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা বোঝাতে বিভিন্ন প্রবাদ-প্রবচন এবং সাহিত্যেও এই শব্দটির ব্যবহার লক্ষ্য করা যায়।

বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের গ্রামীণ এবং শহুরে জীবনে “রোজগার” শব্দটি প্রচলিত। এটি মানুষের কঠোর পরিশ্রম, দক্ষতা এবং পরিশ্রমের ফলাফলকে বোঝায়। একজন ব্যক্তি তার রোজগারের মাধ্যমে তার পরিবারের জন্য খাদ্য, বস্ত্র, বাসস্থান এবং অন্যান্য মৌলিক চাহিদা পূরণ করে।

 সাহিত্য এবং সংস্কৃতিতে রোজগার:

বাংলা সাহিত্য এবং সংস্কৃতিতে “রোজগার” শব্দটি প্রায়ই ব্যবহৃত হয়েছে। বিভিন্ন সাহিত্যিক তাদের রচনায় এই শব্দটির মাধ্যমে মানুষের জীবনের সংগ্রাম, পরিশ্রম এবং অর্জনের কাহিনি ফুটিয়ে তুলেছেন। এটি মানুষের জীবনের বাস্তবতা এবং তাদের স্বপ্ন পূরণের প্রচেষ্টাকে তুলে ধরে।

 উপসংহার:

“রোজগার” শব্দটি ফারসি ভাষা থেকে উদ্ভূত হলেও বাংলা ভাষায় এটি একটি গুরুত্বপূর্ণ এবং প্রচলিত শব্দ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এটি মানুষের জীবনের একটি অপরিহার্য অংশ এবং তাদের দৈনন্দিন জীবনের কার্যক্রমের প্রতিফলন ঘটায়। রোজগার শব্দটি বাংলা ভাষার সমৃদ্ধি এবং বৈচিত্র্যের একটি উদাহরণ, যা ভাষার গভীরতা এবং সাংস্কৃতিক মূল্যবোধকে প্রতিফলিত করে। এই শব্দটি শুধু আয়ের অর্থে ব্যবহৃত নয়, বরং এটি মানুষের জীবনযাত্রার একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং তাদের অর্থনৈতিক স্থিতি বজায় রাখার একটি মাধ্যম।



Source link

Leave a Comment