একতারা কোন ভাষার শব্দ ? – Bangla MCQ


প্রশ্ন:  একতারা কোন ভাষার শব্দ ? 

প্রশ্ন:  একতারা শব্দটি কোন ভাষার শব্দ থেকে এসেছে ? 

ক.  হিন্দি 

খ.  পর্তুগিজ

গ.  ফারসি 

ঘ.  দেশি

উত্তর:  (গ) ফারসি । 

ব্যাখ্যা:

একতারা শব্দটি ” ফারসি ভাষার ” শব্দ থেকে এসেছে ।

 একতারা শব্দটি বাংলা ভাষার একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক শব্দ, যা একটি বিশেষ ধরনের বাদ্যযন্ত্র বোঝাতে ব্যবহৃত হয়। এটি মূলত গ্রামীণ এবং লোকসংগীতের অংশ হিসেবে ব্যবহৃত হয় এবং এর একটি গভীর ঐতিহ্য এবং ইতিহাস রয়েছে। এই প্রবন্ধে “একতারা” শব্দটির উৎপত্তি, এর নির্মাণ, ব্যবহার, এবং এর সাংস্কৃতিক গুরুত্ব নিয়ে আলোচনা করা হবে

একতারা শব্দের উৎপত্তি:

“একতারা” শব্দটি বাংলা ভাষায় এসেছে “এক” এবং “তারা” দুটি শব্দের সংমিশ্রণে। “এক” মানে একক বা একক সংখ্যা এবং “তারা” মানে তার বা সুরের স্তর। দুটি শব্দ একত্রিত হয়ে “একতারা” শব্দটি গঠিত হয়েছে, যা একটি তারবিশিষ্ট বাদ্যযন্ত্র বোঝাতে ব্যবহৃত হয়। 

 একতারা নির্মাণ ও গঠন:

একতারা একটি সাদামাটা কিন্তু অত্যন্ত সুরেলা বাদ্যযন্ত্র। এটি সাধারণত বাঁশের একটি লম্বা টুকরা এবং একটি নারকেল বা কুমড়ার খোলের মাধ্যমে তৈরি করা হয়। বাঁশের লম্বা টুকরার ওপর একপ্রান্তে তার বাঁধা থাকে এবং অন্য প্রান্তে খোলটি বসানো হয়। খোলের ওপরের দিকে একটি ছোট গর্ত থাকে, যেখান থেকে সুরের উৎপত্তি হয়।

 একতারার ব্যবহার:

একতারা সাধারণত বাংলার লোকসংগীত, বিশেষত বাউল গান এবং অন্যান্য আধ্যাত্মিক গানে ব্যবহৃত হয়। এটি গ্রামীণ জীবনের আনন্দ, দুঃখ, প্রেম, এবং আধ্যাত্মিকতার অনুভূতিগুলি প্রকাশ করতে ব্যবহৃত হয়। বাউলরা তাদের গান গাওয়ার সময় একতারা ব্যবহার করেন, যা তাদের গানের মূল সুর তৈরি করে এবং শ্রোতাদের মন ছুঁয়ে যায়।

বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের গ্রামীণ এলাকাগুলোতে একতারা বেশ জনপ্রিয়। এটি সহজে বহনযোগ্য এবং বাজানোর জন্য তেমন কোনো জটিলতা নেই, যার ফলে গ্রামীণ শিল্পীরা এটি সহজেই ব্যবহার করতে পারেন।

 সাংস্কৃতিক গুরুত্ব:

একতারা শুধু একটি বাদ্যযন্ত্র নয়, বরং এটি বাংলার গ্রামীণ সংস্কৃতির একটি অমূল্য অংশ। এটি বাংলার লোকসংগীতের ঐতিহ্য এবং বাউলদের আধ্যাত্মিকতার প্রতীক হিসেবে বিবেচিত হয়। একতারার মাধ্যমে বাউলরা তাদের অন্তরের অনুভূতি প্রকাশ করেন এবং শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করেন।

একতারা বাদ্যযন্ত্র হিসেবে বাংলার লোকসংগীতের সমৃদ্ধি এবং বৈচিত্র্যকে বহন করে। এটি বাউল গানের অপরিহার্য অংশ এবং এর সুর মানুষকে আধ্যাত্মিকতার জগতে নিয়ে যায়। একতারার সুরের মধ্যে এক ধরনের মাধুর্য এবং শান্তি রয়েছে, যা শ্রোতাদের মনকে প্রশান্ত করে এবং তাদের হৃদয়ে একটি গভীর প্রভাব ফেলে।

 উপসংহার:

“একতারা” শব্দটি বাংলা ভাষার একটি অনন্য শব্দ এবং এর বাদ্যযন্ত্রটি বাংলার গ্রামীণ সংস্কৃতি এবং লোকসংগীতের একটি অমূল্য অংশ। একতারা শুধু সুরের একটি মাধ্যম নয়, এটি একটি সংস্কৃতির প্রতীক, যা বাংলার মানুষের জীবনের আনন্দ, দুঃখ, প্রেম এবং আধ্যাত্মিকতার অনুভূতিগুলি প্রকাশ করে। একতারা বাংলার সংগীতজগতের একটি অমূল্য সম্পদ এবং এটি আমাদের ঐতিহ্য এবং সাংস্কৃতিক গৌরবের একটি প্রতীক ।



Source link

Leave a Comment