গতর কোন ভাষার শব্দ ? – Bangla MCQ


প্রশ্ন:  গতর কোন ভাষার শব্দ ? 

প্রশ্ন:  গতর শব্দটি কোন ভাষার শব্দ থেকে এসেছে  ?

ক.  ফারসি 

খ.  তুর্কী

গ.  দেশি

ঘ.  হিন্দি 

উত্তর:  (গ) ফারসি শব্দ  । 

ব্যাখ্যা:  

গতর শব্দটি হলো ” ফারসি ভাষার ” শব্দ  । 

‘গতর’ শব্দটি বাংলা ভাষায় বহুল প্রচলিত একটি শব্দ, যা মানুষের শরীর বা দেহ বোঝাতে ব্যবহৃত হয়। এই শব্দটির উৎপত্তি, ব্যবহার, এবং এর সাংস্কৃতিক ও সাহিত্যিক প্রাসঙ্গিকতা সম্পর্কে আলোচনা করলে এর গভীরতা এবং বৈচিত্র্য সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাওয়া যায়।

গতর শব্দের উৎপত্তি:

‘গতর’ শব্দটির উৎপত্তি ফারসি ভাষা থেকে। ফারসি ভাষায় “গোত্র” শব্দটি শরীর বা দেহ বোঝাতে ব্যবহৃত হয়, যা বাংলা ভাষায় “গতর” হিসেবে রূপান্তরিত হয়েছে। বাংলা ভাষার বহু শব্দ ফারসি, আরবি, এবং অন্যান্য ভাষা থেকে গ্রহণ করা হয়েছে এবং এই শব্দগুলির মাধ্যমে বাংলা ভাষা আরও সমৃদ্ধ হয়েছে।

 গতর শব্দের ব্যবহার:

বাংলা ভাষায় “গতর” শব্দটি শরীর বা দেহ বোঝাতে ব্যবহৃত হয়। এটি প্রায়শই মানুষের শারীরিক গঠন বা শরীরের কার্যক্রম বোঝানোর জন্য ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, “কঠোর পরিশ্রমে তার গতর ভেঙ্গে গেছে।” এখানে “গতর” শব্দটি শরীর বোঝাতে ব্যবহৃত হয়েছে।

এছাড়াও, “গতর” শব্দটি বাংলার আঞ্চলিক ভাষায় এবং দৈনন্দিন কথোপকথনে বিশেষভাবে ব্যবহৃত হয়। এটি মানুষের শারীরিক শ্রম এবং কঠোর পরিশ্রম বোঝাতে ব্যবহৃত হয়। “গতর খাটা” বলতে শারীরিক পরিশ্রম করা বোঝানো হয়, যা বাংলার গ্রামীণ সমাজে বিশেষভাবে প্রচলিত।

 সাহিত্য এবং সংস্কৃতিতে গতর:

বাংলা সাহিত্য এবং সংস্কৃতিতে “গতর” শব্দটি প্রায়ই ব্যবহৃত হয়েছে। বিভিন্ন সাহিত্যিক তাদের রচনায় এই শব্দটির মাধ্যমে মানুষের শারীরিক পরিশ্রম, কঠোর শ্রম, এবং জীবনের সংগ্রাম ফুটিয়ে তুলেছেন। উদাহরণস্বরূপ, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের রচনায় “গতর” শব্দের ব্যবহার পাওয়া যায়, যা তাদের চরিত্রগুলির দৈনন্দিন জীবনের বাস্তবতা এবং সংগ্রামের প্রতিফলন ঘটায়।

 সামাজিক এবং সাংস্কৃতিক প্রাসঙ্গিকতা:

বাংলা সমাজে “গতর” শব্দটি বিশেষ গুরুত্ব বহন করে। এটি মানুষের কঠোর পরিশ্রম এবং শ্রমের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। বাংলার গ্রামীণ জীবনে কৃষকদের কঠোর পরিশ্রম এবং তাদের শারীরিক শ্রমের গুরুত্ব বোঝাতে “গতর” শব্দটি বিশেষভাবে ব্যবহার করা হয়।

“গতর” শব্দটি বাংলার শ্রমজীবী মানুষের জীবন, তাদের সংগ্রাম এবং কঠোর পরিশ্রমের প্রতিফলন ঘটায়। এটি আমাদের ভাষার একটি গুরুত্বপূর্ণ অংশ, যা মানুষের জীবনের বাস্তবতা এবং তাদের জীবিকা অর্জনের প্রচেষ্টাকে বোঝাতে সাহায্য করে।

 উপসংহার:

“গতর” শব্দটি বাংলা ভাষার একটি গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহৃত শব্দ, যা মানুষের শরীর বা দেহ বোঝাতে ব্যবহৃত হয়। ফারসি ভাষা থেকে উদ্ভূত এই শব্দটি বাংলা ভাষায় একটি স্বতন্ত্র এবং বিশেষ শব্দ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। “গতর” শব্দটি শুধু শারীরিক গঠন বোঝাতে ব্যবহৃত নয়, বরং এটি মানুষের কঠোর পরিশ্রম, শ্রম, এবং জীবনের সংগ্রামের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। বাংলার সাহিত্য, সংস্কৃতি, এবং সমাজে “গতর” শব্দটির বিশেষ গুরুত্ব রয়েছে এবং এটি আমাদের ভাষার সমৃদ্ধি এবং বৈচিত্র্যের প্রতিফলন ঘটায়।



Source link

Leave a Comment